রবিবার, ৬ জুন, ২০২১

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে রিভিউ কমিটি গঠন শিক্ষা দফতরের




পুবের কলম প্রতিবেদক: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে রিভিউ কমিটি গঠন করল শিক্ষা দফতর। শিক্ষা দফতর জানিয়েছে, যদি পরীক্ষা হয় তাহলে কীভাবে পরীক্ষা নেওয়া হবে, আর পরীক্ষা না হলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে, তা জানাবে ওই কমিটি। তবে পরীক্ষার বিষয় নিয়ে বিশেষজ্ঞদের মতামতও গ্রহণ করা হবে।  pbssm.spo@gmail.com, wbssed@gmail.com এই ওয়েবসাইটে পরীক্ষা সংক্রান্ত বিষয়ে জানানো যাবে। ৭ জুন পর্যন্ত মতামত জানানো যাবে।   

শিক্ষা দফতর সূত্রে খবর, করোনাবিধি মেনে কীভাবে পরীক্ষা নেওয়া যাবে বা যদি পরীক্ষা না হয়, তাহলে কীভাবে তার মূল্যায়ন করা হবে, সেবিষয়ে বিস্তারিত জানাবে ওই কমিটি। পর্ষদ জানিয়ে দেয়, আপাতত সূচি ঘোষণায় স্থগিত রাখা হয়েছে। 



শিক্ষা দফতর সূত্রে জানা যায়, পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।  রাজ্যে প্রায় ১২ লক্ষ মাধ্যমিক ও ৯ লক্ষ উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর ভবিষ্যত্ জড়িত এই দুটি পরীক্ষার সঙ্গে।

উল্লেখ্য, পড়ুয়াদের স্বাস্থ্য-সুরক্ষার কথা মাথায় রেখে গতকালই বাতিল হয়েছে সিবিএসই দ্বাদশ ও আইএসসি পরীক্ষা।

শিক্ষা বিশেষজ্ঞদের ধারণা, করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে পরীক্ষা সঞ্চালনা করা বড় চ্যালেঞ্জ। ছাত্র, শিক্ষক, শিক্ষাকর্মী প্রত্যেকেই এই চ্যালেঞ্জ নিতে হবে। তা বাস্তবায়ন সম্ভব কিনা, সেটা বলবে এই কমিটিই। করোনার কারণেই মঙ্গলবার  সিবিএসই ও আইএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। এই দুই বোর্ড পরীক্ষা নেবে না, তারপরেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার ফলে যদি কোনও প্রতিকূল পরিস্থিতি তৈরি হয়, তাহলে প্রশ্নের মুখে পড়তে হতে পারে রাজ্য সরকারকেই। সেই কারণেই পরীক্ষা সূচি ঘোষণা আপাতত স্থগিত রাখা হচ্ছে বলে মনে করছে শিক্ষক মহল।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only