বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১

ইজরায়েলে অবসান নেতানিয়াহু যুগের,সূচনা জোট সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন নাফতালি বেনেত

 



পুবের কলম ওয়েবডেস্কঃ অবেশেষে ইজরায়েলে অবসান হতে চলেছে দীর্ঘ একযুগ ক্ষমতায় থাকা বেঞ্জামিন নেতানিয়াহু সরকারের। নতুন সরকার গঠনের বিষয়টিতে সেই দেশের সমস্ত বিরোধী দলগুলি একমত হয়েছে বলেই জানা যাচ্ছে আন্তর্জাতিক সংবাদসংস্থার খবর অনুসারে।এর ফলে প্রধানমন্ত্রী হিসেবে বেঞ্জামিন নেতানিয়াহুর একযুগ বা ১২ বছরের কার্যকালের মেয়াদ শেষ হতে চলেছে।

মোট আটটি  দল মিলে একটি সংযুক্ত বা কোয়ালিশন সরকার গড়ে তুলবে এটাই জানা যাচ্ছে। মধ্যপন্থী দল ইয়েশ আতিদ পার্টির নেতা ইয়াইর লাপিদ মূল নেতৃত্ব দিচ্ছেন। চুক্তি মোতাবেক ডানপন্থী ইয়ামিনা দলের প্রধান নাফতালি বেনেট প্রথম প্রধানমন্ত্রী হবেন।তার আগে অবশ্য ইজরায়েলের সংসদে এই নিয়ে ভো্টাভুটি হবে। ইয়াইর লাপিদ একটি বিবৃতিতে জানিয়েছেন যে তিনি ইতিমধেই  ইজরায়েলের প্রেসিডেন্ট  রুভেন রিভলিনকে কোয়ালিশন বা মিলিজুলি সরকারের বিষয়ে অবগত করেছেন।

লাপিদ আরও জানিয়েছেন  এই নয়া সরকার তার বিরোধীদের যথাযথ সম্মান জানাবে।ইজরায়েলি নাগরিকদের পাশে সাধ্যমত থাকার চেষ্টা করবে। ২০২৩ সালের ২৭ অগাস্ট নাফতালি বেনেতের কাছ থেকে ক্ষমতা বুঝে নেবেন ইয়াইর লাপিদ। তিনি হবেন পরবর্তী প্রধানমন্ত্রী।

উল্লেখ্য নেতানিয়াহু দুর্নীতির মামলায় অভিযুক্ত।সেই মামলা আপাতত আদালতে বিচারাধীন।গত মার্চ মাসে অনুষ্ঠিত  সাধারণ নির্বাচনেও তিনি সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যার্থ হন। জোট গঠনের জন্য তিনি মিত্র দল পেতেও ব্যর্থ হন।

 

 


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only