সোমবার, ৭ জুন, ২০২১

‘অপরাধ দলিত',যোগী রাজ্যে মহিলা প্রধানকে চেয়ার থেকে উঠিয়ে বসানো হল মেঝেয়




পুবের কলম ওয়েবডেস্কঃপঞ্চায়েত ভোট মিটে যাওয়ার পর প্রথম প্রশাসনিক বৈঠক। সেখানে আমন্ত্রিত অতিথিদের জন্য চেয়ার রাখা  ছিল। একে একে আমন্ত্রিত প্রশাসনিক আধিকারিক ও পঞ্চায়েতের অন্যান্য নির্বাচিত প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত হন এবং চেয়ারে বসেন। বৈঠকে আমন্ত্রিত ছিলেন ওই দলিত মহিলা পঞ্চায়েত প্রধান।

 তিনিও বৈঠকে উপস্থিত হয়ে যথারীতি অন্যদের মতোই চেয়ারে বসেন। সঙ্গে-সঙ্গে আপত্তি ওঠে। অভিযোগ তাঁকে বাধ্য করা হয় চেয়ার থেকে উঠে গিয়ে মেঝেয় বসতে। তাঁর প্রতি এই ঘৃণ্য আচরণের একমাত্র কারণ তিনি দলিত। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মাহোবা জেলায়। যদিও ওই দলিত প্রধান নীরবে এই অসম্মান মেনে নেননি। পুলিশে তিনি অভিযুক্তদের বিরুদ্ধে এফআইআর করেছেন। 

নবনির্বাচিত ওই দলিত মহিলা গ্রাম প্রধানের অভিযোগ চেয়ারে বসার জন্য তাঁকে প্রথমে অশ্লীল গালিগালাজ করা হয়। তারপর স্থানীয় কয়েকজন প্রভাবশালী লোক তাঁকে জোর করে চেয়ার থেকে নামিয়ে মেঝেয় বসিয়ে দেয়। মাহোবা জেলার কোতওয়াল থানার নাথুপুরা গ্রামে এভাবে এক দলিত মহিলা গ্রাম প্রধানের সঙ্গে অভব্য আচরণ করা হয়েছে। নির্যাতিত ওই দলিত মহিলা প্রধানের নাম সবিতা দেবী অহিরওয়ার (২৫)। সম্প্রতি উত্তরপ্রদেশে যে পঞ্চায়েত ভোট হয়েছে তাতে তিনি গ্রাম প্রধান নির্বাচিত হন।

স্থানীয় সূত্রে খবর বুধবার সবিতা দেবী পঞ্চায়েতের অ্যাসিস্ট্যান্ট ডেভেলপমেন্ট অফিসার (এডিও)– ব্লক ডেভালপমেন্ট অফিসার (বিডিও) সহ কয়েকজন আধিকারিকের সঙ্গে বৈঠক করছিলেন। সেইসময় সেখানে রামু রাজপুত স্থানীয় কয়েকজন প্রভাবশালী ও উচবর্ণের লোক উপস্থিত হয়। তারা সবিতাদেবীকে গালিগালাজ করতে শুরু করে। এই ঘটনা প্রসঙ্গে সবিতা জানান ‘প্রধান হওয়ার পর এটাই ছিল আমার প্রথম বৈঠক। প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করছিলাম। সেইসময় সেখানে রামু র*পেন্দ্র অর্জুন। রবীন্দ্র ছাড়াও অপরিচিত আরও ৬ জন আমাদের আলোচনা কক্ষে ঢুকে পড়ে। সেইসময় আমি গ্রামের সমস্যার কথা বলতে শুরু করলে রামু আমাকে তার নির্দেশ মানতে বলে। কিন্তু আমি তা না করায় রামু আমার জাত তুলে গালিগালাজ করতে শুরু করে। এরপর আমাকে বাধ্য করে চেয়ার থেকে নেমে মেঝেয় বসতে। এই প্রসঙ্গে জেলার অতিরিক্ত পুলিশ সুপার আর কে গৌতম বলেন অভিযুক্ত রামু রাজপুত ও তার সঙ্গীদের বিরুদ্ধে এসসি-এসটি আইনের আওতায় দাঙ্গা গুন্ডা লাগিয়ে মহিলার সম্ভ্রম নষ্টের অভিসন্ধির মামলা দেওয়া হয়েছে। রামকে গ্রেফতার করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only