বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১

সাগরে স্থানীয় টর্নেডো, আতঙ্কিত এলাকাবাসী

 





পুবের কলম ওয়েবডেস্কঃ ইয়াসের তান্ডবের ক্ষত এখনও টাটকা। তার মাঝেই একদিকে অমাবস্যা ও কোটালের ভ্রুকুটি। এরসঙ্গে যুক্ত হয়েছে নিম্নচাপ। যা তৈরী হবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই মুহুর্তে যারা সমুদ্রে আছেন তাদেরও বৃহস্পতিবারের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। এরই মধ্যে  সাগরে আতঙ্ক ছড়াল স্থানীয় টর্নেডো।

জানা যাচ্ছে বৃহস্পতিবার সাগরদ্বীপের কাছে হুগলী নদীর ওপর একটি টর্নেডো তৈরী হয়।স্থানীয়দের বক্তব্য অনুযায়ী হটাত করেই দেখা যায় তৈরী হয়েছে ফানেলের মত ঘূর্ণী। মুহুর্তে তা উলম্ব হয়ে ওপরের দিকে উঠতে থাকে। এরপরেই তা গতি বাড়িয়ে পাড়ের দিকে এগিয়ে আসতে থাকে।  প্রায় আধঘন্টা স্থায়ী ছগিল এই টর্নেডো। তবে শেষ পর্যন্ত পাড়ে এসে না পৌছানোয় স্বস্তির নিশ্বাস ফেলেণ সাধারণ মানুষ।

আবহবিদদের কথায় কোনও ছোট এলাকার হাওয়া হটাতই গরম হয়ে যায়।উপরে থাকে ঠাণ্ডা হাওয়া। এই দুইয়ের সংস্পর্শে জন্ম নেয় স্থানীয় টর্নেডো।ছোট এলাকায় ঘুরলেও তাতে থাকে বায়ুর চাপের তারতম্য। মেঘ ঘুরতে শুরু করে।আবহবিদদের কথায় খুব সম্প্রতি এই ধরনের স্থানীয় টর্নেডোর প্রবণতা খুব বেশি পরিলক্ষিত হচ্ছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only