মঙ্গলবার, ১ জুন, ২০২১

কমছে কাজের সময়, স্বস্তিতে চিকিৎসক মহল



পুবের কলম, ওয়েবডেস্ক:  কমল কাজের সময়। করোনা সংকটে চিকিৎসকদের-নার্সদের স্বস্তি দিয়ে তাদের ডিউটি আওয়ার্স। নতুন নির্দেশিকা জারি করেছে রাজ্যের স্বাস্থ্য দফতর। ওই নির্দেশিকায় বলা হয়েছে,  দিনের বেলার শিফট ৮ ঘণ্টার বেশি হওয়া চলবে না। রাতের শিফট হতে হবে ৬-৭ ঘণ্টা। এর মধ্যে এক ঘণ্টা থাকবে দায়িত্ব বদলের জন্য। সপ্তাহে ২-৩ দিন ছুটি নিশ্চিত করতে হবে। ফলে স্বাভাবিকভাবেই কিছুটা হলে স্বস্তি পাচ্ছে চিকিৎসক মহল। 

করোনা পরিস্থিতিতে সরকারি থেকে বেসরকারি হাসপাতালগুলিতে ভিড় উপচে পড়েছে। রোগী সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। অনেক সময় তাদের হাসপাতালের করিডরের সামনেই ঘুমিয়ে পড়তে দেখা গেছে। পিপিই কিট গায়ে চাপিয়ে ঘন্টার পর ঘন্টার ডিউটি করে গেছেন চিকিৎসক থেকে নার্স সহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরা। 

উল্লেখ্য,  নামী সরকারি হাসপাতালগুলোয় রোগীর ভিড় সামাল দিতে ডাক্তারদের যে অতিরিক্ত চাপ নিতে হয়, ইতিমধ্যেই তার বিরোধিতা করেছে দিল্লি হাইকোর্ট। আদালতের বক্তব্য,  ডাক্তারদেরও কাজের একটা নির্দিষ্ট সময় থাকা উচিত। এ জন্য সরকারি হাসপাতালগুলোয় ডাক্তার-রোগীর নির্দিষ্ট অনুপাত থাকা উচিত বলে মনে করে উচ্চ আদালত।

করোনায় আক্রান্তের সংখ্যা আগের তুলনায় কিছুটা হলেও কমেছে। ফলে এই অবস্থার সুফল কিছুটা হলেও চিকিৎসকরা পেলেন বলেই মনে করা হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only