মঙ্গলবার, ৮ জুন, ২০২১

প্রথম ভারতীয় নারী হিসেবে শেখ জায়েদ পুরষ্কার পেলেন ডঃ তাহেরা কুতুবউদ্দিন


পুবের কলম ওয়েবডেস্কঃ প্রথম  ভারতীয়  নারী হিসেবে  বিখ্যাত শেখ  জায়েদ পুরষ্কার  পেলেন ডঃ
তাহেরা কুতুবউদ্দিন।  তাহেরা কুতুবুদ্দিন আমেরিকার শিকাগো বিশ্ববিদ্যালয়ের নেয়ার ইস্টার্ন ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার বিভাগের আরবি সাহিত্যের অধ্যাপিকা।



বিভিন্ন ভাষায় আরব সংস্কৃতি ক্যাটাগরিতে লেখিকার ‘অ্যারাবিক ওরেশন : আর্ট এন্ড ফাংশন" শীর্ষক গ্রন্থটি পুরস্কারের জন্য মনোনীত হয়। তাঁর বইটি ২০১৯ সালে নেদার‌ল্যান্ডের লেডেনের বিখ্যাত ব্রিল অ্যাকাডেমিক পাবলিশার্স থেকে প্রকাশ পায়।


আরব বিশ্বের  নোবেল  পুরষ্কার  বলে খ্যাত  এই " শেখ জায়েদ " পুরষ্কার।  আবুধাবি জাতীয় গ্রন্থমেলায় ১৫তম শেখ জায়েদ বুক অ্যাওয়ার্ড প্রাপ্ত ১০৬ জন লেখকদের এ পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে প্রত্যেক লেখককে দু লাখ ডলার প্রদান করা হয়। এবারের পুরস্কারে মনোনয়ন পেতে ৭১টি দেশ থেকে প্রায় ১৯ হাজার বই জমা পড়ে।



ডঃ তাহেরা মুম্বাইয়ের  একটি  সম্ভ্রান্ত  মুসলিম  পরিবারে জন্মগ্রহণ  করেন। ১৯৮৪ সালে তিনি সোফিয়া  কলেজ থেকে  উচ্চ মাধ্যমিক  উত্তীর্ণ  হন। এরপর মিশরের  শামস বিশ্ববিদ্যালয় কায়রোতে স্নাতক সম্পন্ন করেন। ১৯৯৪ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর করেন। ১৯৯৯ সালে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন তিনি। ২০০২ সাল থেকে  তিনি  শিকাগো বিশ্ববিদ্যালয়ে  আরবি ভাষা  ও সাহিত্যের   অধ্যাপনায় সংশ্লিষ্ট  আছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only