বুধবার, ২ জুন, ২০২১

দেশে কোভিডের দ্বিতীয় ঢেউতে প্রাণ হারিয়েছেন ৫৯৪ চিকিৎসক, সবচেয়ে বেশি মৃত্যু দিল্লিতে

 



 

পুবের কলম, ওয়েবডেস্ক: ভারতে করোনার দ্বিতীয় ঢেউ সাধারণ মানুষের পাশাপাশি চিকিৎসকদেরও রেহাই দেয়নি। কোভিড সংক্রমিত হওয়ার পরে রোগীদের চিকিৎসা করতে গিয়ে কয়েকশো চিকিৎসক প্রাণ হারিয়েছেন। দেশজুড়ে এ পর্যন্ত কোভিডের কারণে ৫৯৪ জন চিকিৎসক মারা গেছেন। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন ওই তথ্য জানিয়েছে।  

আইএমএ জানিয়েছে, দেশে করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ের  সময়ে ৫৯৪ জন চিকিৎসক মারা গেছেন। আইএমএ মারা যাওয়া চিকিৎসকদের পরিসংখ্যান শেয়ার করে জানিয়েছে, মারা যাওয়া ৫৯৪ জন চিকিৎসকের মধ্যে সর্বাধিক ছিল জাতীয় রাজধানী দিল্লিতে, যা এই পর্বের সময়ে ভারতে ক্ষতিগ্রস্ত অন্যতম একটি হটস্পট হয়ে উঠেছিল। এরপর বিহার, উত্তর প্রদেশ, রাজস্থান এবং ঝাড়খন্ড থেকে মারা যাওয়া চিকিৎসকদেরও শনাক্ত করা হয়েছে।

আইএমএর মতে, এই তথ্য মহামারি হওয়ার পরে ভারতের চিকিৎসক সম্প্রদায়ের দুর্দশার একটি নির্ভরযোগ্য অনুমান প্রদান করে। আইএমএ দ্বারা শেয়ার করা তথ্যে দেখা গেছে দিল্লিতে করোনার দ্বিতীয় ঢেউয়ে ১০৭ জন চিকিৎসক মারা গেছেন, বিহারে ৯৬, উত্তর প্রদেশে ৬৭, রাজস্থানে ৪৩ এবং ঝাড়খন্ডে ৩৯ জন মারা গেছেন।       

ভারতে আইএমএ চিকিত্সকদের একটি স্বেচ্ছাসেবী সংস্থা হওয়ার কারণে এটি মনে করা হচ্ছে যে এই সংখ্যা আরও বেশি হতে পারে। কারণ  মেডিকেল অ্যাসোসিয়েশন ১২ লক্ষ চিকিৎসকের মধ্যে কেবল ৩.৫ লক্ষ   সদস্যের রেকর্ড রাখে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only