রবিবার, ৬ জুন, ২০২১

২০২২-এর মধ্যে ৫ রাজ্য সহ কেন্দ্রশাসিত এলাকা নলবাহিত পানীয় জল পাবে



পুবের কলম, ওয়েবডেস্ক: কেন্দ্রীয় সরকার চলতি অর্থবছরের শেষ দিকে ২০২৪ সালের পূর্ব নির্ধারিত সময়সীমার পরিবর্তে ২০২২ সালের মধ্যে পাঁচটি উত্তর রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রতিটি পরিবারকে নলের জল সরবরাহের কর্মসূচি পুরোপুরি বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে।  ২০২১-২২সালের আর্থিক বছরের জন্য  সরকার ৮২১৬.২৫ কোটি  টাকাবরাদ্দ করেছে । এক  বিবৃতি এ কথা জানানো হয়েছে। 

কেন্দ্রের জল জীবন মিশনের আওতায়  পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর এবং লাদাখে এই  প্রকল্প রুপায়িত হবে। এই পাঁচটি রাজ্যে প্রকল্পটি ত্বরান্বিত করার জন্য বরাদ্দকৃত পরিমাণটি আগের বছর বরাদ্দের চারগুণ বেশি। 

উল্লেখ্য, মানুষের বেঁচে থাকার জন্য খাবারের চেয়েও বেশি প্রয়োজন জল। মানুষ জল ছাড়া বেশি দিন বেঁচে থাকতে পারে না। তাই সুপ্রিম কোর্ট জানিয়েছে, নাগরিকদের জন্য জল সরবরাহের ব্যবস্থা করা তাদের বেঁচে থাকার অধিকারের মধ্যে পড়ে । 

কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত বলেছেন, "নাগরিককে জল সরবরাহ করা সরকারের দায়িত্ব ।" সম্প্রতি গজেন্দ্র সিং শেখাওয়াত হায়দরাবাদে গিয়েছিলেন । সেখানে তিনি জানান, মিশন ভগীরথ-র পাশাপাশি সরকার পানীয় জল সরবরাহের বিশেষ উদ্যোগ নিতে চলেছে । তিনি বলেন, "জল জীবন প্রকল্পের অধীনে সরকার ২০২৪ সালের মধ্যে দেশের ১৪.৬ কোটি পরিবারকে নলবাহিত পানীয় জল সরবরাহ করার পরিকল্পনা নিয়েছে ।" এই প্রকল্পের খরচ ধরা হয়েছে প্রায় ৩.৬ লাখ কোটি টাকা । আদতে এই প্রকল্পের প্রস্তাব দেওয়া হয়েছিল সংসদের গত বাজেট অধিবেশনে । তিন মাস আগে শোনা গিয়েছিল যে, কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারগুলির সঙ্গে যৌথ উদ্যোগে ‘নল সে জল’ প্রকল্প শুরু করবে এবং বিভিন্ন রাজ্যের চাহিদা বুঝে ‘জল জীবন’ চালু করা হবে । পাশাপাশি শেখাওয়াত জানিয়েছে, এই প্রকল্পের খরচ অত্যন্ত বেশি হওয়ায় কেন্দ্রের একার পক্ষে তা রূপায়ণ করা সম্ভব নয়, সেক্ষেত্রে রাজ্যগুলিকেও প্রকল্পের খরচ কিছুটা বহন করতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only