শুক্রবার, ১১ জুন, ২০২১

৯ বছর পর এটিএমের ইন্টারচেঞ্জ ফি বৃদ্ধি করল আরবিআই


পুবের কলম ওয়েবডেস্কঃ বৃহস্পতিবার  থেকে এটিএমের  টাকা লেনদেনের  ফি বৃদ্ধি  করল রিজার্ভ  ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পয়লা অগাষ্ট থেকে কার্যকর হবে এই সিদ্ধান্ত। আরবিআই জানিয়েছে এটিএমে টাকা লেনদেনের ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হয়েছে।প্রায় ৯ বছর পর এই ফি বৃদ্ধি  করল  রিজার্ভ ব্যাঙ্ক।


এখন জেনে  নেওয়া যাক  ইন্টারচেঞ্জ ফি কাকে বলে। কোন গ্রাহক যদি  তাঁর  নিজের যে ব্যাঙ্কে আ্যকাউন্ট আছে সেই  ব্যাঙ্কের  এটিম থেকে টাকা না তুলে অন্য কোন ব্যাঙ্কের এটিএম থেকে  টাকা তোলেন তখন একটি নির্দিষ্ট  পরিমাণ  টাকা কেটে নেওয়া হয় গ্রাহকের কাছ থেকে।  এটাই  ইন্টারচেঞ্জ ফি। যা শেষবার বৃদ্ধি করা হয়েছিল ২০১২ সালে।


সেন্ট্রাল ব্যাংকের তরফে এটিএমের চার্জ সংক্রান্ত একটি সুপারিশ জমা দেওয়া হয়। তারই প্রেক্ষিতে এই চার্জ বৃদ্ধি বলে আরবিআই জানিয়েছে। 



প্রতিটি ট্রানজাকশানের জন্য আগে দিতে হত ১৫ টাকা। দুটাকা বৃদ্ধি করে তা এখন দাঁড়াল ১৭ টাকা। গ্রাহকের নিজের অ্যাকাউন্ট রয়েছে, এমন ব্যাংকের এটিএম থেকে টাকা তোলার জন্য পাঁচবার বিনামূল্যে সুযোগ মিলবে। তারপর থেকেই নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হবে। অর্থনৈতিক বা অর্থনৈতিক নয় এমন লেনদেনের ক্ষেত্রে এই টাকা বাড়ানো হয়েছে। 

অর্থনৈতিক নয়, এমন লেনদেনের ক্ষেত্রে চার্জ ৫টাকা থেকে বাড়িয়ে ৬টাকা করা হয়েছে। মেট্রো শহরগুলিতে অন্য ব্যাংকের এটিএম মাসে তিনবার বিনামূল্যে টাকা লেনদেন করা যাবে। তবে সেই সংখ্যা অতিক্রম করলে ইন্টারচেঞ্জ ফি এতদিন দিতে হত ২০ টাকা। তা বাড়িয়ে ২১ টাকা করা হয়েছে। ২০২২ সালের পয়লা জানুয়ারি থেকে এই নিয়মটি কার্যকর হবে। 









একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only