সোমবার, ৭ জুন, ২০২১

আমেরিকায় ইসলাম র্ধমের ব্যাপক প্রসার, বাড়ছে মসজিদ ও মুসল্লিদের সংখ্যা

 



বিশেষ প্রতিবেদন: বিশ্বের প্রায় সব দেশেই মুসলিমদের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। পবিত্র ইসলাম ধর্মের ব্যাপক প্রসারে শান্তি কায়েম হচ্ছে গোটা দুনিয়ায়। ইসলামকে সর্ম্পূণ বোঝার ও জানার পর মহান সৃষ্টিকর্তার দেখানো পথে হাঁটা শুরু করছেন অমুসলমিরাও। কারণ ইসলামই এমন এক র্ধম যার ছায়াতলে মানব সভ্যতার সঠিক দিকনির্দেশনা রয়েছে। এর ফলে বিভিন্ন মানবসৃষ্ট র্ধম ত্যাগ করে ইসলামের ছায়াতলে আশ্রয় গ্রহণ করে চলেছেন অন্যান্য র্ধমাবলম্বীরা। এরই ধারাবাহকিতায় খবর পাওয়া গিয়েছে আমরেকিাতে মুসলিমদের সংখ্যা দিন দিন বেশ দ্রুতগতিতেই বৃদ্ধি পাচ্ছে।

সম্প্রতি প্রকাশিত দ্য অ্যামেরিকান মস্ক ২০২০- গ্রোয়িং অ্যান্ড ইভলভিং' র্শীষক এক সমীক্ষায় এই তথ্য প্রকাশতি হয়েছে। সমীক্ষার প্রতিবেদন অনুসারে ২০১০ সালে আমেরিকায় মসজিদের সংখ্যা ছিল ২১০৬। ২০২০ সালে এই সংখ্যা ৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭৬৯। মসজিদে নামাযে আসা মুসল্লিদের সংখ্যাও বেড়েছে বলে জানা গিয়েছে সমীক্ষা প্রতিবেদনে।

ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা (ইসনা)সেন্টার ফর মুসলিম ফিলানথ্রপি, ইন্সটটিউিট ফর সোশ্যাল পলিসি অ্যান্ড আন্ডারস্টান্ডিং (আইএসপিইউ) ও দ্য অ্যাসোসিয়েশন অব স্ট্যাটিসটিসিয়ানস অব আমরেকিান রলিজিয়িাস বডিস (এএসএআরব) সহ বিভিন্ন সংস্থার সহায়তায় এই সমীক্ষা চালানো হয়ছে। দেখা গিয়েছে, ২০২০ সালে প্রতি শুক্রবারে জুমার নামাযে প্রতি মার্কিন মসজিদে গড়ে ৪১০ মুসল্লি উপস্থতি ছিলেন।

২০১০ সালে এই উপস্থিতির সংখ্যা ছিল ৩৫৩ জন। এই হিসাব অনুসারে মুসল্লিদের উপস্থিতি বেড়েছে ১৬ শতাংশ। চার ভাগের তিন ভাগ মসজিদে (৭২ শতাংশ জুম্মার নামাযে মুসল্লিদের উপস্থিতি বেড়েছে ১০ শতাংশেরও বেশি।)

 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only