মঙ্গলবার, ১ জুন, ২০২১

ঘূর্ণাবর্ত ও দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে আজও কলকাতায় বৃষ্টির পূর্বাভাস

 



পুবের কলম, ওয়েবডেস্ক: রাজ্যে শুরু হয়ে গেছে, প্রাক বর্ষার প্রকোপ। তার জেরে আকাশ মেঘলা। আবার কখন রোদ উঠছে, আর মাঝে মধ্যে হালকা বৃষ্টি হচ্ছে। ইয়াসের দাপট কমলেও সেটি উত্তরপ্রদেশে দিকে এটি নিম্নচাপ রূপে অবস্থান করছে বলে আবহবিদরা আগেই জানিয়েছিলেন। তার প্রভাবে বিহারেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আবার অন্যদিকে ঘূর্ণাবর্ত ও দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর জোড়া ফলায় কলকাতায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। এর প্রভাব পড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।  

সোমবারের মতো মঙ্গলবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। পার্শ্ববর্তী জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে।

তবে সোমবার সারাদিন ধরে বৃষ্টির দরুণ কলকাতায় যে কলকাতায় তাপমাত্রা আগের চেয়ে কমেছে। আজ মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা নেমে এসেছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে আট ডিগ্রি কম ছিল।

কারণ আপেক্ষিক আর্দ্রতা যা আজ রয়েছে সর্বোচ্চ ৯৪ শতাংশ, সর্বনিম্ন ৮৪ শতাংশ, অর্থাৎ হু হু করে ঢুকছে সাগরের আর্দ্র হাওয়া। ফল বৃষ্টির একটা গুমোট পরিস্থিতি তৈরি হয়েছে।

সাগরের একের পর এক সিস্টেমে গুমোট আবহাওয়া থাকলেও মাঝে মাঝেই বেশ ভালো পরিমাণ বৃষ্টি হচ্ছে। এবার তা বর্ষার পথকে সুগম করে কি না সেটাই দেখার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only