বুধবার, ২ জুন, ২০২১

পশুর থেকে ছড়ায় না ব্ল্যাক ফাঙ্গাস, জানালেন বিশেষজ্ঞরা



পুবের কলম, ওয়েবডেস্ক: করোনার সঙ্গে পাল্লা দিয়ে নতুন আতঙ্কের নাম ব্ল্যাক ফাঙ্গাস। যার সম্পর্কে বিস্তারিত কোনও তথ্য মানুষের কাছে নেই। যার ফলে বাড়ছে আতঙ্ক। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হয়েছে। আর তার থেকেই বিভ্রান্তি ছড়িয়েছে। 

আর সেখানে বলা হয়েছে, পোলট্রি মুরগির থেকে ছড়াচ্ছে এই ব্ল্যাক ফাঙ্গাস। কিন্তু চিকিৎসকেরা জানাচ্ছেন, মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস কোনও পশুর থেকে ছড়াতে পারে না। এই ফাঙ্গাসটি থাকে বাতাসের মধ্যে। যাদের শরীরে রোগ প্রতিরোধ কম, তারা শরীরে সহজেই এই রোগ তার থাবা বসাতে পারে। আবার কোনও ব্যক্তি ক্রনিক ডিজিজে ভুগলে তারও আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

এছাড়াও করোনা আক্রান্ত রোগীরা বেশি দিন আইসিইউ-তে থাকলে এবং তাঁদের উপরে স্টেরয়েডের ব্যবহার বেশি হলে রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়। এমন ক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাস সহজেই ঢুকে পড়ে শরীরে। এছাড়াও ময়লা জলযুক্ত অক্সিজেন ট্যাঙ্কগুলির ব্যবহারের মাধ্যমেও হাসপাতাল এবং বাড়িতে ছড়িয়ে পড়ে এই ছত্রাক। 

তবে, মানুষের দেহে এই ছত্রাকবাহিত রোগ সংক্রমণে সাইনাস, মস্তিষ্ক ও ফুসফুসকে ক্ষতি করতে পারে। চোখের সমস্যাও হতে পারে। এছাড়াও ডায়াবেটিস, করোনা রোগী  ক্যানসার, এইচআইভি, এইডস-এ আক্রান্তদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। জীবনহানি পর্যন্ত ঘটতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only