মঙ্গলবার, ১ জুন, ২০২১

দিঘাকে ঢেলে সাজাতে তৎপর রাজ্য সরকার, অবস্থা পর্যবেক্ষণে পূর্ব মেদিনীপুরে সেচ দফতরের সচিব

 



পুবের কলম, ওয়েবডেস্ক:  ইয়াসে বিপর্যস্ত দিঘার সমুদ্রতট। ঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে, উপকূলবর্তী অঞ্চল। ক্ষতির মুখে পড়েছে, দিঘা, মন্দারমণি, তাজপুর। অবস্থা খতিয়ে দেখতে আজ পূর্ব মেদিনীপুরে সেচ দফতরের সচিব। সমস্ত অবস্থা খতিয়ে দেখে রিপোর্ট তৈরি করে রাজ্য সরকারে কাছে জমা দেওয়া হবে।

সমুদ্রে পাড় কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে, তা সমস্ত কিছু পর্যবেক্ষণ করা হচ্ছে। আগামিদিনে সমুদ্রতটের সৌন্দর্য্য ফিরিয়ে আনতে কি কি ব্যবস্থা গ্রহণ করা যায় তার জন্যে রাজ্য সরকার সাহায্য নিতে চলেছে একাধিক বিশেষজ্ঞ সংস্থার। সেই কারণেই সরেজমিনে দেখতে এসেছে সেচ দফতরের সচিব। ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে সবচেয়ে ক্ষতির মুখে হয়েছে ওল্ড ও নিউ দিঘা। দোকানপাট সব নষ্ট হয়ে গেছে। বিশাল ক্ষতির মুখে ব্যবসায়ীরা। মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন সাহায্য করা হবে ব্যবসায়ীদের। দিঘাকে পরিকল্পিত ঢেলে সাজাতে চাইছে রাজ্য সরকার। ইতিমধ্যেই সেচ দফতর সঠিকভাবে কাজ করেনি ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিঘাকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে, কেন্দ্রের কাছে ১০ কোটি টাকার অনুদান চাওয়া হয়েছে।

প্রাথমিক হিসেব অনুযায়ী, পূর্ব মেদিনীপুরে নোনা জল ঢুকে যাওয়ায় ২৬১ কোটি টাকার ফসল নষ্ট হয়েছে। ক্ষতির মুখে ১১৬টি বাঁধ। ভেঙে ১৯৫২ কিমি রাস্তা ভেঙে গিয়েছে। মাছের ক্ষতি হয়েছে ৫০০ কোটির টাকা। বিদ্যুৎ দফতরে ক্ষতির হয়েছে ৬১৫ কোটি টাকা। ক্ষতিগ্রস্ত প্রায় ৫০ হাজারের বেশি। যার পরিমাণ ১০০ কোটি টাকা। ২৫ হাজারের বেশি গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্কুল ও অঙ্গনওয়ারি মিলে  ক্ষতিগ্রস্ত হয়েছে ৫৭০ কোটি টাকা। সব মিলিয়ে কয়েক কোটি টাকা ক্ষতির মুখে দিঘা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only