Tue, July 16, 2024

ই-পেপার দেখুন

ভারত-চিন তিক্ততার মধ্যেই অরুণাচলে ১২টি জলবিদ্যুৎকেন্দ্র স্থাপন করছে নয়াদিল্লি

Kibria Ansary

Published: 11 July, 2024, 02:57 PM
ভারত-চিন তিক্ততার মধ্যেই অরুণাচলে ১২টি জলবিদ্যুৎকেন্দ্র স্থাপন করছে নয়াদিল্লি

নয়াদিল্লি, ১১ জুলাই: দীর্ঘ সময়ে ধরে ভারত-চিন সম্পর্কে তিক্ততা চলমান।  চিনের সঙ্গে উত্তেজনার মধ্যেই অরুণাচল প্রদেশে জলবিদ্যুৎকেন্দ্র স্থাপনের মেগা পরিকল্পনা করছে ভারত। অঞ্চলটিতে ১২টি জলবিদ্যুৎকেন্দ্র স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের মোদি সরকার। সংবাদ সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, অরুণাচলে ১২টি জলবিদ্যুৎকেন্দ্র স্থাপনে এরইমধ্যে ৯০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে কেন্দ্রীয় বিজেপি সরকার। ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ করার সময় বিষয়টির আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে বলেও দাবি করা হয়েছে।

প্রসঙ্গত, অরুণাচল প্রদেশ নিয়ে গত ছয় দশক ধরেই দ্বন্দ্ব জড়িয়ে আছে দুই প্রতিবেশী দেশ ভারত ও চিন।  অরুণাচলের বেশকিছু এলাকা নিজেদের বলে দাবি করে বেইজিং। গত বছর অঞ্চলটির নতুন একটি মানচিত্র প্রকাশ করেছিল শি জিনপিং প্রশাসন। সেখানে গোটা অঞ্চলকে চিনের ভূখণ্ড হিসেবে দেখানো হয়। উল্লেখ্য, ভারত এবং চিনের মধ্যে প্রায় আড়াই হাজার কিলোমিটার সীমান্ত; যার বেশিরভাগই অনির্ধারিত। অরুণাচলকে দক্ষিণ তিব্বতের একটি অংশ হিসেবে দাবি করে চিন। তাই এই অঞ্চলে ভারতীয় যেকোনো অবকাঠামো নির্মাণ প্রকল্পের তীব্র বিরোধিতা করছে বেইজিং।
 
চলমান সীমানা নিয়ে উত্তেজনার মধ্যে এবার অরুণাচলে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে ভারত। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এরইমধ্যে দেশের উত্তর পশ্চিমাঞ্চলে জলবিদ্যুৎ প্রকল্পের জন্য ৭ হাজার ৫০ কোটি টাকা বরাদ্দ করেছেন। এই অর্থের মধ্যে অরুণাচলে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য রাখা হয়েছে ৯০০ কোটি টাকা।

সংবাদ সংস্থা রয়টার্স বলেছে, ভারতের উত্তরপূর্বাঞ্চলের অবকাঠামোগত উন্নয়ন, বিভিন্ন রাজ্যের প্রত্যন্ত অঞ্চলের জনগণকে বিদ্যুৎসুবিধা প্রদান এবং স্থানীয়দের পুনর্বাসন করতে এই অর্থ ব্যয় করা হবে। জলবিদ্যুৎ কেন্দ্রগুলোর এই মেগা পরিকল্পনা ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণার সময় মোদি সরকার উন্মোচন করবে বলে জানিয়েছে। যদিও ভারতীয় অর্থ ও বিদ্যুৎ মন্ত্রণালয় এবং চিনের বিদেশ মন্ত্রণালয় এই ইস্যুতে কোনো মন্তব্য করেনি।

দেশ - এর থেকে আরোও খবর

Amid India-China bitterness New Delhi is setting up 12 hydropower plants in Arunachal

Leave a comment