Tue, July 16, 2024

ই-পেপার দেখুন

ঐক্যশ্রী প্রকল্প নিয়ে উচ্চস্তরীয় কর্মশালা বীরভূমে

Bipasha Chakraborty

Published: 10 July, 2024, 07:22 PM
ঐক্যশ্রী প্রকল্প নিয়ে উচ্চস্তরীয় কর্মশালা বীরভূমে

কৌশিক সালুই, বীরভূম:- ঐক্যশ্রী  ও অন্যান্য সংখ্যালঘু স্কলারশিপ বিষয়ে এক উচ্চ স্তরীয় কর্মশালা অনুষ্ঠিত হলো বীরভূমে। বুধবার সিউড়ির জেলা শাসক কার্যালয়ে এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা শাসক উন্নয়ন বিশ্বজিৎ মোদক, রাজ্য এডুকেশন ম্যানেজার জাহাঙ্গীর মল্লিক, জেলা আধিকারিক সঞ্জীব টিকাদার, রাজ্য পোগ্রাম এক্সিকিউটিভ মনিরা আক্তার বানু, জেলা সংখ্যালঘু শিক্ষা দপ্তরের আধিকারিক আলী ইমরান সহ জেলা শিক্ষা দফতরের সমস্ত আধিকারিকেরা।

 জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে সংখ্যালঘু বিষয়ক এবং মাদ্রাসা শিক্ষা বিভাগের পক্ষ থেকে ঐক্যশ্রী শিক্ষালন এবং স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং এর বিষয়ে এদিন এক উচ্চ স্তরীয় কর্মশালা অনুষ্ঠিত হলো সিউড়িতে। ঐক্যশ্রী প্রকল্পে পড়ুয়ারা কিভাবে আর্থিক সহায়তা পাবে সে নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। ওই প্রকল্পের আওতায় পড়ুয়ার প্রতি ক্লাসে বারবার আবেদন ছাড়াই ওই প্রকল্পের টাকা নিয়মিত পেতে থাকবে। একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান বদল করলে তাকে নতুনভাবে আবেদন করতে হবে।

এই শিক্ষাবর্ষ থেকে নতুন ভাবে বিষয়টি সংযোজিত হয়েছে এবার। এছাড়া এই প্রকল্পের অনুদান বিষয়ে কোন কিছু জানার থাকলে সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে তার প্রশ্ন আপলোড করলে তার উত্তরও ওয়েবসাইটেই দিয়ে দেওয়া হবে। এছাড়া ওই ঐক্যশ্রী ওয়েবসাইটে নতুন নোটিশ বোর্ড সংযোজিত হচ্ছে। যেখান থেকে সমস্ত তথ্য নিয়মিত পাবেন পড়ুয়ারা। বীরভূম জেলায় ঐক্যশ্রী প্রকল্প এখনো পর্যন্ত দু লক্ষ ৬০ হাজার ৪৩৫ জন পড়ুয়া আর্থিক সহায়তা পেয়েছেন এছাড়া। আরো ১০০০০ জন পড়ুয়া এই ঐক্যশ্রী প্রকল্পে সহায়তা পেতে চলেছেন। এছাড়াও শিক্ষালন এবং স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং এর বিষয়ে এদিন বিস্তারিত আলোচনা করা হয়েছে।

জেলা অতিরিক্ত জেলাশাসক উন্নয়ন বিশ্বজিৎ মোদক বলেন," ঐক্য শ্রী প্রকল্পে এবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান বদল না করলে অটো আপগ্রেশন এর মাধ্যমে   প্রতিবছর ভাতা পেতে থাকবেন পড়ুয়ারা। একমাত্র নতুন শিক্ষা প্রতিষ্ঠানে গেলে ফের রিনিউয়াল করার প্রয়োজন হবে। এছাড়াও ওয়েব সাইটে কিছু বদল করা হয়েছে এবং শিক্ষা ঋণ, স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং বিষয়ে মতবিনিময় করা হয়েছে"।

Leave a comment